শুক্রবার, ০১ Jul ২০২২, ০৭:৫২ অপরাহ্ন

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্বের সাথে আপোস করতে প্রস্তুত রাশিয়া। সোমবার (৭ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর ফ্রান্স ২৪ এর।

পুতিন বলেন, সবার জন্য ভালো ও গ্রহণযোগ্য, এমন সমঝোতার জায়গায় পৌঁছাতে সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত রাশিয়া। পশ্চিমাদের দেয়া প্রস্তাবও ভেবে দেখতে চায় রাশিয়া এমন মন্তব্যও করেন পুতিন।

ক্রেমলিনে সংবাদ সম্মেলনে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রাশিয়া এবং পশ্চিমের জন্য কল্যাণ হয় এমন সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন পুতিন। আলোচনায় যুক্ত হওয়ার বিষয়ে সম্মতির কথা আমাকে জানিয়েছেন তিনি। অন্যদিকে, কোনো দিক থেকেই সামরিক পদক্ষেপ না নেয়া এবং এই ইস্যুতে কৌশল ঠিক করতে পুতিনকে আলোচনার প্রস্তাব দিয়েছেন ম্যাক্রোঁ।

মূলত, ইউক্রেনে যেকোনো সময় হামলা করতে পারে রাশিয়া এবং সীমান্তে ট্যাংক, গোলাবারুদ ও যুদ্ধাস্ত্রসহ লাখখানেক রুশ সেনা মোতায়েন রয়েছে বলে দাবি ইউক্রেন ও মার্কিন কর্মকর্তাদের। যদিও এ দাবি বরাবরের মতোই অস্বীকার করে আসছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট পুতিনের দাবি, ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ বাধিয়ে দিয়ে চায় যুক্তরাষ্ট্র। তাই কৌশলে এ চাল চালছে তারা।

আরও পড়ুন