বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১১:০৯ অপরাহ্ন

ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের একটি রিসোর্ট থেকে কয়েক বাক্স কাগজপত্র উদ্ধার করেছে দেশটির ন্যাশনাল আর্কাইভ বিভাগ। এর মধ্যে রয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে লেখা উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের কয়েকটি ‘প্রেমপত্র’। এমন একটি খবর নিশ্চত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। কিমের লেখা চিঠিগুলোকে বিভিন্ন সংবাদমাধ্যম ‘প্রেমপত্র’ বলছে, কারণ এর আগে ভার্জিনিয়ায় এক সমাবেশে ট্রাম্প কিমের সাথে তার সম্পর্ক প্রসঙ্গে বলেছেন, আমরা প্রেমে পড়েছি। তিনি আমাকে সুন্দর সুন্দর চিঠি লেখেন।

উদ্ধার হওয়া কাগজপত্রগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চিঠিপত্রও। এ মাসেই কাগজগুলো উদ্ধার করে ন্যাশনাল আর্কাইভ ডিপার্টমেন্ট। বিভাগটি ট্রাম্পের বিরুদ্ধে হোয়াইট হাউস থেকে নিয়মবহির্ভূতভাবে কাগজপত্রগুলো সরানোর অভিযোগ তুলেছে।

প্রেসিডেন্টের মেয়াদ শেষের পর কাগজপত্রগুলো ফিরিয়ে দেয়ার কথা থাকলেও ট্রাম্প তা না করায়ই আনা হয় এমন অভিযোগ। তবে চিঠিগুলো ফিরিয়ে না দিলেও এর পেছনে ট্রাম্পের কোনো বাজে উদ্দেশ্য ছিল না বলে দাবি করেছেন ট্রাম্পের একজন সাবেক সহযোগী।

প্রসঙ্গত, ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে ওয়াটারগেট কেলেঙ্কারির পর হোয়াইট হাউসের নথিপত্রগুলো সংরক্ষণ করতে একটি আইন পাস করা হয়। আইন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের প্রশাসনিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট রেকর্ড সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে।

ট্রাম্প ও কিমের চিঠিপত্রগুলো ২০১৮ সালে তার প্রেমপত্রবিষয়ক বক্তব্যের পর থেকেই বেশ আলোচিত। ট্রাম্পের সমর্থক, বিরোধী এমনকি গণমাধ্যমেও তাদের চিঠিগুলোকে ‘প্রেমপত্র’ বলে চিহ্নিত করা হয়।

আরও পড়ুন