বুধবার, ২৯ Jun ২০২২, ০৭:৪৪ অপরাহ্ন

ঝিনুকের গর্ভে মুক্তায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি তৈরি করে সারাদেশে আলোড়ন তৈরি করেছেন ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ড. নজরুল ইসলাম নামের এক কৃষি উদ্যোক্তা। পুকুরে মাছ চাষের পাশাপাশি মুক্তা চাষেও সফল তিনি।

জানা গেছে, নজরুল ইসলামরাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে উচ্চশিক্ষার জন্য জাপানে পাড়ি জমান। সেখানে সামুদ্রিক প্রবালের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে গবেষণা করেন তিনি। জাপানের সিজুওকা ইউনিভার্সিটি থেকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন তিনি।

এরপর দেশে ফিরে জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকাতে যোগ দেন নজরুল ইসলাম। তবে করোনা মহামারিতে চাকরি হারিয়ে গ্রামে ফিরে ‘রাইয়ান জৈব-কৃষি’ প্রকল্প গড়ে তুলেন তিনি। তিনি বিভিন্ন প্রজাতি ফলমূল, পুকুরে মাছ ও মুক্তা চাষ শুরু করেন।

তিনি বলেন, ‘রাইয়ান পার্ল হারবার’ প্রকল্পে ২ হাজার ঝিনুকে মুক্তা চাষ শুরু করে। যা থেকে চলতি বছর ৮-১০ লাখ টাকার মুক্তা বিক্রির আশা রয়েছে তার। মুক্তা চাষের মাঝে তিনি পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতির কাঠামো তৈরি করেছেন। ৮ মাসে সফলও হয়েছেন তিনি। তার পরীক্ষামূলক উৎপাদন করা ঝিনুকের মাঝে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি হয়েছে।

ড. নজরুল ইসলাম বলেন, মাছের সঙ্গে মুক্তা চাষ করার জন্য ঝিনুকের জন্য বাড়তি কোনো খাবার দেওয়া হয় না। মাত্র ৭-৮ মাসেই ঝিনুকের মাঝে মুক্তা উৎপাদন সম্ভব। এটির ব্যবস্থাপনা খুব বেশি জটিল কিছু নয়।

তিনি আরও বলেন, মুক্তা চাষে আমার মনে হলো জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তায় ফুটিয়ে তোলা যায় কি না। এ জন্য আমি মুক্তার গর্ভে তার প্রতিকৃতির কাঠামো তৈরি করেছিলাম। দিনে দিনে সেই কাঠামো মুক্তায় পরিণত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি হয়েছে। আমি এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে চায়।

আরও পড়ুন