বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০২:১৭ অপরাহ্ন

নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করবে অনুসন্ধান (সার্চ) কমিটি। আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) বিশিষ্ট নাগরিকদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এরই মধ্যে বিশিষ্টজনদের তালিকা তৈরি করে তাদের আমন্ত্রণ জানানো শুরু করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা যায়, ৬০ জন বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীর সাথে বৈঠক করবে অনুসন্ধান (সার্চ) কমিটি। তাদের সাথে তিন দফায় বৈঠক হবে। প্রথমে ২০ জন, দ্বিতীয় দফায় ১৮ জন, তৃতীয় দফায় ২২ জনকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হবে।

বিশিষ্ট ৬০ নাগরিকের মধ্যে যাদের নাম পাওয়া গেছে তারা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এবং বাসসের চেয়ারম্যান আ আ ম স আরেফিন সিদ্দিক, আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক, সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ,

সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, শিক্ষাবিদ ও গণমাধ্যম গবেষক অধ্যাপক মো. গোলাম রহমান, ইতিহাসবিদ মুনতাসির মামুন, অধ্যাপক জাফর ইকবাল, রাজনীতি বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল।

বিশিষ্ট নাগরিকের মধ্যে আরও যাদের নাম পাওয়া গেছে তারা হলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, আইনজীবী এবং সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল,

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সাংবাদিক আবেদ খান, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু, চ্যানেল ২৪-এর ব্যবস্থাপনা পরিচালক এবং দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন ও একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু।

আমন্ত্রণের তালিকায় আরও রয়েছেন সাবেক নির্বাচন কমিশনার আব্দুল মোবারক ও সাখাওয়াত হোসেন, কবি মহাদেব সাহা এবং প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর।

উল্লেখ্য, আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ ৫ জনকে নিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন