সোমবার, ০৪ Jul ২০২২, ০২:৩১ পূর্বাহ্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সংকট নিরসনে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে সিলেট গিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শাবিপ্রবির চলমান সংকট সমাধানের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে ডা. দীপু মনির। ইতোমধ্যে তার সাথে দেখা করতে সিলেট সার্কিট হাউজে পৌঁছেছেন আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দল। বিকেল তিনটায় তাদের বৈঠক শুরু হয়েছে।

সকালে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সাথে মতবিনিময় সভায় শাবিপ্রবি সংকট নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেছেন, শাবিপ্রবির সংকট নিরসনে সব ধরনের চেষ্টা করছে সরকার। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসক, বিশিষ্ট নাগরিকদের সাথে নিয়ে বসে চলমান সমস্যা সমাধানের চেষ্টা করবো।

এর আগে শিক্ষা বিষয়ক মন্ত্রী ও উপমন্ত্রীর সঙ্গে শিক্ষার্থীদের আলোচনার আগের দিনই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবিরকে অব্যাহতি দিয়ে শাবিপ্রবিতে নতুন প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ভিসির পদত্যাগের একদফা দাবিতে সপ্তাহখানেকের বেশি সময় বেশ উত্তাল ছিল শাবিপ্রবি ক্যাম্পাস। আমরণ অনশনে যোগ দেয় কয়েকজন শিক্ষার্থী। শাবিপ্রবির সাবেক শিক্ষক ও লেখক মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে আন্দোলনকারী শিক্ষার্থীরা ২৬ জানুয়ারি অনশন ভাঙেন।

এর পরদিন সন্ধ্যায় শাবিপ্রবির এই আন্দোলনের প্রেক্ষিতে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি ওই সময় শিক্ষার্থীদের দাবিগুলো ধীরে ধীরে বাস্তবায়ন হবে জানিয়ে আন্দোলন কর্মসূচি বন্ধ করার আহ্বান জানান। এরপরই ওইদিন রাতে ভিসির বাসভবন ও প্রধান ফটকসহ সব ধরনের অবরোধ প্রত্যাহার করার ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে অহিংস আন্দোলন চালিয়ে যাবে বলে জানিয়েছিলেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন