রবিবার, ০৩ Jul ২০২২, ০৩:০৭ অপরাহ্ন

হিজাব পরা নিয়ে ভারতের কর্ণাটকের উত্তেজনা এখন সারাদেশেই ছড়িয়ে পড়েছে। সম্প্রতি মুসকান খান নামের এক প্রতিবাদী ছাত্রীর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি আলোচনার কেন্দ্রে পরিণত হয়। এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা হচ্ছে।

ভিডিওতে দেখা যায়, কর্ণাটকে হিজাব পরে ছাত্রীদের স্কুলে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। এদিকে বোরকা পরে এক ছাত্রীকে কলেজে প্রবেশ করে ক্লাস রুমের দিকে যেতে দেখা যায়। এ সময় গেরুয়া রঙের স্কার্ফ পরিহিত কিছু ছেলে ‘জয় শ্রী রাম’ শ্লোগানে ছাত্রীটির দিকে এগিয়ে যেতে থাকে। এরপর ওই ছাত্রী দু’হাত তুলে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করতে থাকেন।

ভিডিওটি ভারতের পাশাপাশি সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে। চারিদিক থেকে প্রশংসায় ভাসছেন প্রতিবাদী মেয়ে মুসকান। এবার দেশটির কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলেছেন জনপ্রিয় গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার।

এক টুইট বার্তায় তিনি লিখেন, আমি কোনো দিনই হিজাব বা বোরকার প্রতি সমর্থন করি না। এখনও এর সমর্থন করি না। তবে সম্প্রতি কর্ণাটকের কলেজের মেয়েদের হিজাব পরার জন্য তথাকথিত গুন্ডারা যেভাবে ভয় দেখানোর চেষ্টা করে ব্যর্থ হলো, তাদের জন্য আমার পক্ষ থেকে ধিক্কার। এতে তারা কি বোঝাতে চাইলো বুঝিনি আমি। এটাই কী তাদের কাছে পুরুষত্বের ধারণা? এ ঘটনায় আমি একেবারেই হতাশ।

Facebook

আরও পড়ুন