শুক্রবার, ০১ Jul ২০২২, ০২:৩৮ পূর্বাহ্ন

হিজাব পরা নিয়ে ভারতের কর্ণাটকের উত্তেজনা এখন সারাদেশেই ছড়িয়ে পড়েছে। হিজাব বিতর্কে রাজনৈতিক নেতা থেকে শুরু করে বলিউডের তারকা, সবাই কথা বলছেন। এবার কর্ণাটকে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে মুখ খুললেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত।

নিজের ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন কঙ্গনা। লেখক আনন্দ রঙ্গনাথনের টুইটের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি। সেই পোস্টে দুটি ছবির সঙ্গে তুলনা করা যায়। ১৯৭৩ সালের ছবিটিতে দেখা যায়, বিকিনি পরে ইরানের কয়েকজন নারী সমুদ্র সৈকতে বসে আসেন।

অন্য একটি ছবি সাম্প্রতিক সময়ের। সেখানে দেখা যায়, শুধুই বোরকা পরিহিতদের ভিড়। সেই ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করে কঙ্গনা লিখেন, যদি সাহস দেখাতেই হয় তবে আফগানিস্তানে বোরকা না পরে দেখাও। নিজেকে বন্দি না করে শিকল ভাঙতে শেখো।

উল্লেখ্য, সম্প্রতি মুসকান খান নামের এক প্রতিবাদী ছাত্রীর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি আলোচনার কেন্দ্রে পরিণত হয়। এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা হচ্ছে।

ভিডিওতে দেখা যায়, কর্ণাটকে হিজাব পরে ছাত্রীদের স্কুলে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। এদিকে বোরকা পরে এক ছাত্রীকে কলেজে প্রবেশ করে ক্লাস রুমের দিকে যেতে দেখা যায়। এ সময় গেরুয়া রঙের স্কার্ফ পরিহিত কিছু ছেলে ‘জয় শ্রী রাম’ শ্লোগানে ছাত্রীটির দিকে এগিয়ে যেতে থাকে। এরপর ওই ছাত্রী দু’হাত তুলে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করতে থাকেন।

ভিডিওটি ভারতের পাশাপাশি সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে। চারিদিক থেকে প্রশংসায় ভাসছেন প্রতিবাদী মেয়ে মুসকান। এদিকে হিজাব নিয়ে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্কুল-কলেজে হিজাব পরে প্রবেশ করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন কর্ণাটক হাইকোর্ট। আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১৪ ফেব্রুয়ারি।

আরও পড়ুন