বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০২:২৪ অপরাহ্ন

মুরগির পালনে ঝুঁকি কমিয়ে লাভবান হওয়ার উপায় খামারিদের ভালোভাবে জেনেই বাণিজ্যিকভাবে মুরগি পালন শুরু করা উচিত। আমাদের দেশের লাভের আশায় বর্তমান সময়ে অনেকেই মুরগি পালন করছেন।

তবে সঠিক ব্যবস্থাপনা না মেনে খামার পরিচালনা করলে অনেক ঝুঁকি থাকে। আজকের এ লেখায় আমরা জেনে নিব মুরগির পালনে ঝুঁকি কমিয়ে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-

মুরগির পালনে ঝুঁকি কমিয়ে লাভবান হওয়ার উপায়ঃ

১। মুরগি পালনে ঝুঁকি কমানোর জন্য মুরগির বাচ্চা উঠানোর সময় ভালো ও উন্নত মানের উৎপাদনশীল বাচ্চা উঠাতে হবে। খামারে ভালো মানের বাচ্চা উঠালে ঝুঁকি অনেকটাই কমে যাবে।

২। পালন করা মুরগিগুলোর জন্য তুলনামূলক কম দামে অধিক ভালো মানের খাদ্য সংগ্রহ করে খাওয়াতে হবে। এতে খামারে ব্যয় কমে যাবে ও উৎপাদন বৃদ্ধি পাবে।

৩। বাজারে মুরগির দাম বিবেচনা করে খামারে সেই অনুপাতে বাচ্চা উঠাতে হবে। পোল্ট্রি পণ্যের বাজার দর কমে গেলে বাচ্চা উঠানো কমিয়ে দিতে হবে। তা না হলে লোকসান হওয়ার ঝুঁকি থাকবে।

৪। মুরগি পালনের জন্য সঠিক পরিকল্পনা অনুযায়ী খামার পরিচালনা করা জরুরী। এতে করে মুরগির খামারে লোকসানের সম্ভাবনা কমে যায় ও ঝুঁকি কম থাকে।

৫। খামার সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখতে হবে। খামারে রোগের প্রাদুর্ভাব কমাতে সঠিকভাবে জৈব নিরাপত্তা ব্যবস্থা মানতে হবে।

৬। মুরগি পালনে লাভবান হওয়ার জন্য খামার ব্যবস্থাপনা বিষয়ে সঠিক জ্ঞান নিতে হবে। প্রয়োজনে এ বিষয়ে খামারিদের সঠিক প্রশিক্ষণ নিতে হবে।

আরও পড়ুন