বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০১:৪৩ অপরাহ্ন

মানব শরীরে আত্মার অস্তিত্ব নিয়ে বিতর্ক চলছে শত শত বছর ধরেই। এনিয়ে তৈরি হয়েছে কোটি কোটি সিনেমা, গল্প ও উপন্যাস। তবে এবারে এই আত্মার অস্তিত্ব নিয়ে রীতিমতো বৈজ্ঞানিক গবেষণা চালিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পদার্থ বিজ্ঞানী শন ক্যারল। খবর জি নিউজের।

‘সায়েন্টিফিক আমেরিকান’ পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে শনের এই গবেষণা। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির এই পদার্থবিদ্যাবিৎ এবং মহাকাশবিশেষজ্ঞ দীর্ঘদিন ধরে পদার্থবিদ্যার বিভিন্ন সূত্রের চর্চা করে আসছেন। এর ভিত্তিতে আত্মার অস্তিত্ব নিয়ে শন বলেন, মনের কোনো গভীর অনুভব বা আবেগ প্রকাশ করতে গিয়ে আত্মার অস্তিত্বের কথা বলা যেতেই পারে। কিন্তু এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

শনের কথায়, মানবজীবনের সমস্ত জাগতিক বিষয়ই সম্পূর্ণ ভাবে পদার্থবিদ্যার নিয়মনীতি মেনে চলে। আর সেই নিয়মের কষ্টিপাথরে যাচাই করলে আত্মার কোনও অস্তিত্ব ধরা পড়ে না। আত্মার অস্তিত্ব স্বীকার করলে পদার্থবিদ্যার নিয়মকে অস্বীকার করতে হয়। আর সেটি কঠিন। কেননা, বিজ্ঞানে কোনও কিছুই স্বতঃসিদ্ধ নয়, সবই প্রমাণসাপেক্ষ।

তিনি আরও বলেন, মৃত্যুর পরেও যদি সংশ্লিষ্ট ব্যক্তির কোনো অস্তিত্ব মানতে হয়, তা সে আত্মা হোক বা অন্য কিছু, তা হলে কিন্তু পদার্থবিদ্যার নিয়ম বদলাতে হবে।

আরও পড়ুন