শুক্রবার, ০১ Jul ২০২২, ০৮:৪৯ অপরাহ্ন

অন্যায়ের কাছে মাথা নত করেননি বলেই আজ সত্যের জয় হয়েছে আর মিথ্যার পরাজয় ঘটেছে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদ।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদ বলেন, একজন শিক্ষক, একজন ছাত্র কিংবা একজন ব্যক্তি যদি এসে ন্যায্য কথা বলেন, আমরা ওই কথাকে গুরুত্ব দিয়ে সমাধানের ব্যবস্থা করব। আমরা অন্যায়ের কাছে কখনো মাথা নত করিনি, ভবিষ্যতেও করব না। আমরা ন্যায় ও সত্যের পক্ষে থাকব। আজকে সত্য ও ন্যায় বিজয়ী হয়েছে। সত্য টিকে আছে, মিথ্যা পরাজিত হয়েছে।

তিনি আরও বলেন, সবার কাছে অনুরোধ, ভালো কাজ করলে তুলে ধরবেন। খারাপ করলেও তুলে ধরবেন। আপনাদের কাছ থেকে আমি কোনো আনুকুল্য চাই না। কিন্তু মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে পুরো জাতিকে বিভ্রান্তি করবেন না। এই সময়ে যারা আমাদের পাশে ছিলেন, তাদের নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কোনো সমস্যা থাকবে না।

এর আগে, ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার পর গত রোববার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জরুরি ভার্চ্যুয়াল সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী, সোমবার (১৪ ফেব্রুয়ারি) থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়া হয়েছে, চলবে অনলাইন ক্লাসও। যদিও এর আগেই নির্দেশ অমান্য করে অনেক শিক্ষার্থীই হলে অবস্থান করছিলেন।

শিক্ষার্থীর আন্দোলন শুরুর মাসখানেক পর সোমবার প্রকাশ্যে কথা বললেন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। আশা ব্যক্ত করে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় আগামী তিন বছর পর পুরো বাংলাদেশের একটি রোল মডেল হবে। বিভিন্ন জায়গা থেকে মানুষ দেখতে আসবে এই বিশ্ববিদ্যালয়। শিক্ষা, গবেষণা ও অবকাঠামোর উন্নয়নে এই বিশ্ববিদ্যালয়ের ধারেকাছে কোনো বিশ্ববিদ্যালয় থাকবে না। সে জন্য তিনি সবার সহযোগিতা চান। বিভ্রান্তি ছড়িয়ে বিশ্ববিদ্যালয়ের চলার পথ যাতে বিঘ্নিত করা না হয়, সে জন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন