বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১০:০৪ অপরাহ্ন

আজ সোমবার প্রধান নির্বাচন কমিশনারে (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, আইনের আলোকে পরিপূর্ণ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে আমরা নির্বাচন পরিচালনা করেছি। কোনো কোনো ব্যত্যয় হয়েছে। কোথাও কোথাও আমরা অনিয়ম হয়েছে, অনেক ভোটার নিহত হয়েছেন। আহত হয়েছে।

এখনো নির্বাচন বন্ধ আছে। টাইম ছিলনা বলে করতে পারি নাই। সেগুলো অবশ্যই ব্যর্থতা। সুতরাং সেন্ট পার্সেন্ট সফল হওয়া, এটাতো মাননীয় কমিশনার রফিক সাহেব বলেছেন-আমরা তো ওই উচ্চতায় যাই নাই। উনি বলেছেন যে একমাত্র আল্লাহ-মাবুদের ক্ষমতা থাকে, আমরা তো মানুষ।

এর আগে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছিলেন- একটা ভুল পারসেপশন আছে সমাজ ও গণমাধ্যমে। অনেকে বলতে থাকেন ইসির অসীম ক্ষমতা। আকাশের দিকে তাকিয়ে বলি এদের কী আল্লাহ ভগবান নেই। তাদেরই তো কেবল অসীম ক্ষমতা।

সংবিধান ও আইনের দ্বারা পরিচালিত হবো এইটুকুই ছিল আমাদের শপথ। তাহলে আল্লাহর আসনে বসিয়ে দেওয়া কী অন্যায় নয়? অসীম ক্ষমতা কারো নাই।

কেএম নূরুল হুদা আরো বলেন, আমাদের ভুল হবে, আমাদের ভুল থেকে আমরা শিক্ষা নেবো। তবে একটা জিনিসি আপানারা হয়তো বিশ্বাস করবেন, যে গণমাধ্যমের প্রতিবেদন অতন্ত গুরুত্বসহকারে দেখেছি। সেই অনুযায়ী ব্যবস্থা নিয়েছি। সেগুলো নিয়ে কাজ হচ্ছে। বিশেষ করে ইভিএম নিয়ে যে রিপোর্ট এসেছে-কেন দেরি হলো (ভোটগ্রহণ ধীরগতি), কেন আঙ্গুলের ছাপ মেলেনা। এসব নিয়ে ট্যাকনিক্যাল কমিটি গঠন করেছি। তারা কাজ করছে।

গণমাধ্যমের রিপোর্টের ভিত্তিতে নির্বাচন বন্ধ করেছি। পেপার কার্টিংয়ের ভিত্তিতে ব্যবস্থা নিয়েছি।

আরও পড়ুন