শুক্রবার, ০১ Jul ২০২২, ০৭:১৩ অপরাহ্ন

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে প্রস্তাব আসা ৩২২ জনের নাম প্রকাশ করা হয়েছে। ৩২২ জনের এ তালিকায় কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের নামও রয়েছে।

সোমবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে এই নামের তালিকা প্রকাশ করা হয়। সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম। তিনি বলেন, ‌সার্চ কমিটির কাছে আসা ৩২২ জনের নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যদিও আগের সিদ্ধান্ত অনুযায়ী, কারা এসব ব্যক্তির নাম প্রস্তাব করেছে তা প্রকাশ করা হয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে মাওলানা মাহমুদুল হাসান ছাড়াও আরও দুইজন জ্যেষ্ঠ আলেমের নাম রয়েছে।তারা হলেন- চট্টগ্রাম সোবহানিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ শায়খুল হাদিস মাওলানা কাযী মঈনুদ্দীন আশরাফী ও ঢাকার মহাখালী দারুল উলূম হোসাইনিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ড. নজরুল ইসলাম মারুফ আল মাদানী।

এর আগে গত রোববার বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে অনুসন্ধান কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান প্রস্তাবিত নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছিলেন। একই সঙ্গে যেসব রাজনৈতিক দল আগের সময় অনুযায়ী নাম জমা দিতে পারেনি, তাদেরও নাম দিতে আজ বিকেল পাঁচটা পর্যন্ত সময় দেওয়া হয়। সম্প্রতি নির্বাচন কমিশন গঠনে প্রথমবারের মতো আইন করে সরকার। এরই ধারাবাহিকতায় ৫ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করা নির্দেশ দেন রাষ্ট্রপতি।

সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞ আনোয়ারা সৈয়দ হক। সার্চ কমিটির পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে সাধারণভাবে নাম প্রস্তাবের আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ সোমবার (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

আইন অনুযায়ী সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। এ হিসাবে সার্চ কমিটির হাতে সময় আছে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। কমিটি সিইসি পদের জন্য ২টি ও ইসি পদে ৮ জনের নাম প্রস্তাব করবে। এর মধ্য থেকে একজন সিইসি ও সর্বোচ্চ চারজন ইসি সদস্য বেছে নেবেন রাষ্ট্রপতি। সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আরও পড়ুন