মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:৩৭ পূর্বাহ্ন

বাংলাদেশর মা’নবাধিকার পরিস্থিতি আমেরিকার চেয়েও ভাল অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২৭ জুন) সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশে আইনের শাসন যথাযথভাবে পালন করা হচ্ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে আমেরিকার মতো ‘গুয়া’নতানামো বে’ কা’রাগার নেই; যেখানে হাজার হাজার জে’লবন্দির ওপর অ’মা’নুষিক নি’র্যাতন চালানো হয়। আমেরিকায় গত ৭ বছরে ৭ হাজার মানুষ পুলিশের গু’লিতে নি’হত হয়েছে। অথচ তারা মানবাধিকার নিয়ে কথা বলছে।

আমেরিকায় ব’র্ণবৈষ’ম্যের শিকার হচ্ছেন হাজার হাজার মানুষ; এমন তথ্য দিয়ে ড. হাছান মাহমুদ বলেন, সেখানে পুলি’শের অ’ত্যা’চারে প্রাণ হা’রাচ্ছে বহু কৃ’ষাঙ্গ। অথচ তারা বিশ্বজুড়ে মানবাধিকারের কথা বলে। পৃথিবীর অনেক উন্নত দেশের তুলনায় বাংলাদেশের মু’ল্য’স্ফীতির হার সন্তো’ষজনক অবস্থায় আছে বলেও জানান তিনি।

ইউরোপের মানবাধিকারের প্রসঙ্গ তুলে তথ্যমন্ত্রী বলেন, ব্রা’সেলসে রাস্তায় গু’লি করে বোমাবাজদের হ’ত্যা করা হয়েছে। আমাদের দেশে যখন এই ধরনের এনকাউন্টারে কেউ হ’ত্যাকা’ণ্ডের শিকার হয়, তখন নানা ধরনের প্রশ্ন তোলা হয়। উনারা (বিএনপি) মানবাধিকারের কথা বলে। ২০১৩, ১৪, ১৫ সালে পে’ট্রোল বো’মা নিক্ষে’প করে মানুষকে হ’ত্যা করা হয়েছে।

আরও পড়ুন