শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

দেশের ১৯টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টিপাত কম থাকায় আগামীকাল রবিবারের আগে গরম কমার সম্ভাবনা কম। ফলে এ সময় পর্যন্ত ভাপসা গরম সহ্য করতে হবে। রবিবারের পর থেকে সারা দেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে, তখন গরমের তীব্রতা কমে আসবে।

গরমের এই তীব্রতার মধ্যেই ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছেন মানুষ। গরমে পরিবহণগুলোতে তিল ধারণের ঠাঁই নেই। তবুও ফিরতে হবে। বাস ট্রেন সবখানে ভিড়। এমনই একটি ভিড় ট্রেন লালমনি এক্সপ্রেস, লালমনিরহাট থেকে বগুড়া সান্তাহার হয়ে ঢাকায় ফিরছিল।

প্রচণ্ড রৌদ্রপ্রতাপে ট্রেনের অনেক যাত্রী তৃষ্ণার্ত। ট্রেনে বোনারপাড়া-সোনাতলা সেকশনের শালমারা হল্ট এলাকায় ধীর হলে গ্রামবাসী বোতলে বোতলে পানি ভরে যাত্রীদের নিকট পৌঁছাতে থাকে। ওই ট্রেনে থাকা যাত্রী আজিজুল হক বেশকিছু ছবি তুলে রেলওয়ে ফেসবুক গ্রুপে পোস্ট করেন।

ওইসব ছবির নিচে আজিজুল হক লিখেছেন, লালমনি এক্সপ্রেস বোনারপাড়া-সোনাতলা সেকশনের শালমারা হল্ট এলাকার মানুষ ও শিশুবাচ্চাসহ সবাই মিলে আমাদের পানি দিয়ে যায়। গরমে অতিষ্ঠ হয়ে এই সময় ঠাণ্ডা পানি পাওয়া মানে জীবন হাতে পাওয়া। আপনাদের মঙ্গল করুক।

এদিকে টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুন