সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন

রোহিঙ্গা সং’কট বাংলাদেশের জন্য নতুন কিছু নয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম ১৯৭৮ সালে উল্লেখযোগ্যসংখ্যক রোহিঙ্গা শরণার্থী এ দেশে এসেছিল। কিন্তু সম্প্রতি রোহি’ঙ্গাদের যে ঢল এ দেশে এসেছে, এমনটা আগে কখনো হয়নি।

নতুন খবর হচ্ছে, কক্সবাজারের উখিয়ায় লুঙ্গির ভাঁজে ৪৭০ ভরি ওজনের ৩৩টি স্বর্ণের বারসহ একজন রোহিঙ্গাকে আ’টক করেছে বিজিবি। জব্দ স্বর্ণের মূল্য দুই কোটি একানব্বই লাখ চল্লিশ হাজার টাকা।

সোমবার (৯ আগস্ট) সকালে বিজিবি সদস্যরা উখিয়ার টিভি টাওয়ার এলাকা থেকে স্বর্ণের বারসহ জয়নুল আবেদীন (৬৫) নামের ওই রোহিঙ্গাকে আটক করেন। জয়নুল আবেদীন তুমব্রু কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করতো।

৩৪ বিজিবি ব্যাটেলিয়ন অধিনায়ক আলী হায়দার আজাদ আহমেদ জানান, চোরাকারবারীরা স্বর্ণের একটি বড় চালান মিয়ানমার থেকে বাংলাদেশে আনবে, এমন তথ্যের ভিত্তিতে বিজিবি সদস্যরা উখিয়া উপজেলার একটি রাস্তার পাশে অবস্থান নেয়।

আনুমানিক সোয়া ৬টার দিকে সন্দে’হভাজন একজনকে আট’ক করে তল্লাশি করা হয়। এসময় তার লুঙ্গির ভাঁজে ২ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা মূল্যের ৪৭০ ভরি ওজনের ৩৩টি স্বর্ণের বার পাওয়া যায়।

আ’টককৃত রোহিঙ্গাকে উখিয়া থা’নায় সোপর্দ করে তার কাছ থেকে উ’দ্ধারকৃত স্বর্ণের বার কক্সবাজার ট্রেজারী অফিসে জমা করার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন