শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন

পুকুর এক ধরনের স্থির পানির ক্ষুদ্র জলাশয় যা হ্রদের চেয়ে ছোট। পুকুর প্রকৃতি প্রদত্ত সৃষ্ট কিংবা মানুষ কর্তৃক খননকৃত – উভয় ধরনেরই হতে পারে। পোষা ও বন্য প্রাণীর উত্তম আবাসস্থল হিসেবে এটির ভূমিকা বিশাল ও ব্যাপক। প্রধানতঃ পুকুরের পানিতে মার্শ, জলজ উদ্ভিদ এবং জলজ

প্রাণীর আবাসস্থল হিসেবে বিবেচিত। ছোট-বড় মাছ, পাতিহাঁস, রাজহাঁস, কচ্ছপ, সাপ, ব্যাঙ, গোসাপ ইত্যাদি বিভিন্ন ধরনের জলচর, স্থলচর কিংবা উভচর প্রাণী পুকুরে বাস করে।

পুকুরের পানির স্তর, খাদ্য স্তর, গাছপালার উপস্থিতি, ক্ষতিকর প্রাণীর অবস্থান, আলো নিশ্চিতকরণ, লবণাক্ততার মাত্রা ইত্যাদির উপর অন্যান্য প্রাণীর অবস্থান নির্ভর ও নিশ্চিত করে।

মাছ একটি শীতল রক্তবিশিষ্ট মেরুদণ্ডী প্রাণী যার শ্বাস-প্রশ্বাসের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দেহে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে। সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে। পাহাড়ি ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অতল স্থানে, অর্থাৎ যেখানেই জল রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়।

সম্প্রীতি দেখা গেছে যে একটি যুবক পুকুর থেকে বাঁশের চাটাইয়ের সাহায্যে দারুন কায়দায় ছোট আকারের মাছ ধরেছে এ নিয়ে নেট দুনিয়াই তুমুল ভাইরাল হয়েছে প্রশংসা কুরিয়েছেন অনেক । অনেকে আবার হয়েছেন হতবাক। ভিডিওটিতে দেখা যাই যুবকটি শুধু ছোট মাছ ধরেনি, ধরেছে আর ও বিভিন্ন ধরনের মাছ।

আরও পড়ুন